বাংলাদেশের ফুটবল, বাফুফে ও কলসিন্দুরের মেয়েরা : পুনঃজাগরণ স্বপ্ন কি অলীক ?



এক সময় বাংলাদেশ ফুটবল মালদ্বীপকে কয়েকটা গোল দিত আর ইদানিং প্রায়শই 4 বা 5 টার নীচে গোল খায় না.  কম গোলে হারার ছক কষেই যেন মাঠে নামে. এই তো কয়েক বছর আগের কথা ভুটান নামক দলটা ধারে কাছে ঘেঁষার স্বপ্ন দেখতো না . আর এখন তাদের সাথেও ড্র করে বাফুফে'র দল. দেশীয় লিগে এখন প্রায়ই পাতানো ম্যাচের খবর পত্রিকার পাতায় ভেসে বেড়ায়. নেতা হবার লড়াইটা এখনও জমজমাট বাফুফেতে.  সেই হিসেবে কলসিন্দুরের মেয়েরা এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলে ভালো কিছু করবে হয়তো তারা এটা ভাবেনি. (ব্যাপারটা হারলে আমাদের কোন দায় নেই, জিতলে ক্রেডিট আমরাই নিবো টাইপের) . বাসের ব্যাপারটা হয়তো এজন্যই লোকাল এর মধ্যেই সীমাবদ্ধ ছিল আর তাদের নিয়ে কেউ প্রতিবেদন করতে পারে হয়তো এটাও কল্পনাতীত ছিল. এ পর্যন্ত থামলেই মনে হয় বাফুফে বেঁচে যেত.


কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের নিয়ে পোস্ট দেওয়াতে তারা যেভাবে রিয়েক্ট করছে তাতে নির্বুদ্ধিতার অন্য স্তরে আছে বলেই মনে হচ্ছে. জন বিচ্ছিন্ন হলে ফুটবল আরো অধপতনে যাবে (অবশ্য তাতে কর্তা ব্যক্তিদের কোন ভ্রূক্ষেপ আছে বলে মনে হয় না)  কলসিন্দুরের সেই ৯ নারী ফুটবলারকে স্কুল থেকে বহিষ্কারের হুমকি দিচ্ছে আরও একটি গ্রূপ. দেখা যাক কি করে বাফুফে.  আন্তঃস্কুল, আন্তঃকলেজ বা জেলা পর্যায়ের টুর্নামেন্ট হচ্ছে কি?  মৃতপ্রায় ফুটবলের কফিনে শেষ পেকেরটা কবে মারবে সেটাই দেখার বিষয়.

অথচ গেলো দশকেও আবাহনী - মোহামেডান এর খেলার উচ্ছাস কোনো অংশেই ব্রাজিল- আর্জেন্টিনার ম্যাচের চেয়ে কম ছিল না. কলসিন্দুরের মেয়ে ফুটবলারদের মাধ্যমেই জেগে উঠুক বাফুফে, প্রাণসঞ্চালন হোক সংঘঠকদের , ফুটবল ফিরে পাক হারানো গৌরব, আবার ভরেউঠুক বঙ্গবন্ধু স্টেডিয়ামের গ্যালারি, ফুটবল উৎসবে মেতে উঠুক সারা দেশ

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.