সিঙ্গাপুরের রিলিজ ভিসা’র গালগপ্পোঃ ফ্রি ভিসা ফ্রি না

মুস্তাফা শপিংমলের সামনে বসে আছি, মোটামুটি মানের ভীড়, অন্যান্য রবিবারের তুলানায় কম। পিছনের টেবিলে বসে জন চারেক কথা বলছে রিলিজ ভিসা নিয়ে। তাদের কথোপথন অনেকটা এমনঃ
১ম জনঃ কবির (ছদ্দনাম) শুনলাম তোমার ভাইরে সিঙ্গাপুরে নিয়া আসলা, তাও শিপইয়ার্ডে?
২য় জনঃ হ ভাই, কি করমু, পড়াশোনা করতে চায় না, দেশে থাইক্কা কি করব। (আমি ভাবলাম ভালই, পড়াশোনা না করলে কিছু একটা করা উচিত কিন্তু দেশে করলে ক্ষতি কি?)
৩য় জনঃ কবির ভাই, তাই বলে শিপইয়ার্ডে নিয়া আসবেন? দেশে কিছু করত, পোলাপান মানুষ টিকতে পারব?
১ম জনঃ মাসুম রে অলরেডি দুই লাখ নষ্ট করছে, দেশে থাকলে আরও নষ্ট করত, কিছুই করতে পারব না, শুধু ভাইয়ের পয়সায় ফুটানি ছাড়া।
৪র্থ জনঃ হুম, নিজে কামাইয়া বুঝুক সিঙ্গাপুরে টাকা কোন দিক দিয়া আহে। (আমিও একমত, বিশেষত বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে)
১ম জনঃ তোমার তো লাইন ভাইল ছিল, কনস্ট্রাকশনে নিয়া আসতা, গতি হইত।
৪র্থ জনঃ কবির টাইম নিতে চায় নাই, স্কিল্ড করতে টাইম লাগব। এখানে করায় লইব পরে এদিকে আইয়া পরব।
১ম জনঃ ওরে তো নামে শিপইয়ার্ডে আনছি, কাজ করব রিলিজে।
২য় জনঃ কন কি? তাইলে তো ভালই করছেন। কত লাগল? বাইরে কাজ করতে পারব তো?
১ম জনঃ কাজ আমিই ঠিক করে দিমু। পারব না কেন? লাগল ৫ এর মত।টাকা উঠাইতে বেশি দিন লাগব না।


এই বার আমি টেবিল ছেড়ে ওনাদের সাথে। ভাই রিলিজ ভিসা কি? দুই তিন জন একসাথে জিজ্ঞেস করে, আপনি নতুন নাকি? আমার হ সুচক জবাবে তারা মোটামুটি যা বলল তাতে ব্যাপারটা এরকম ফ্রি ভিসা। যেখানে খুশি কাজ করা যাবে। কোন সমস্যা নাই, টাকাও বেশি কামায়। বিনিময়ে যে পারমিট করে নিয়ে আসছে তাকে মাসে মাসে একটা নির্দিষ্ট পরিমানে টাকা দিতে হয়।"
আমি জিজ্ঞেস করলাম ও অইটারেই পিআর বলে? কেউ একজন বলল ভাই আপনি আবুল নাকি? অইটা ভিন্ন আর এইটা ভিন্ন, বুঝবেন না।
আমিভাই MOM এ তো রিলিজ বা ফ্রি ভিসা বলতে কিছু নাই। এগুলো নাকি অবৈধ? আপনি নিজের ছোট ভাইটারে প্রথম কর্মজীবনে ঢূকাইতাছে তাও অবৈধ পথে? এ ছেলেটা ধরা খেলে কিছু না বুঝেই জেলে যাবে আপনার কারনে তখন কি হবে? সে কি জীবনেও আপনাকে ক্ষমা করবে?”
উনি ভাই আপনারে এত কে বুঝতে বলছে?অনেক লোকই এভাবে কাজ করতেছে।দু’দিন আসছে সিঙ্গাপুর এখনিই ল দেখায়”

অতঃপর এ ওনাদের চায়ে ফুঁ দেওয়া শেষ হল আর আমার কফি গলধকরন শুরু সাথে সেই ছেলেটির কথা চিন্তা করছি – ছেলেটি কি বলবে যদি পুলিশ তাকে ধরে, তার ভাইয়ের প্রতিই বা কি ধারনা জন্মেবে যখন শুনবে সে অবৈধ কাজ করতেছে। যখন জানবে সিঙ্গাপুরে ফ্রি ভিসা বা রিলিজ ভিসা বলে কিছু নাই, তার বাবা-মাকেই বা কি জানাবে আর জানালেই তারা কি বিশ্বাস করবে কারন তার উপর ট্যাগ লেগে গেছে দেশে বখাটে বনে যাওয়া। এই ছেলেটা আস্তে আস্তে আরও বড় কোন অপরাধে জড়িয়ে পড়লে তার দায় কে নিবে? টাকা কম আর বেশী সবাই আয় করে বিদেশে তাই বলে অবৈধ পন্থায়? 


সিঙ্গাপুরে কি কি ভিসা আছে তার পোস্ট আগেই দিয়েছিলাম তারপরও লিঙ্ক টা আবার দিলাম যারা ইনবক্সে নিয়মকানুন জানতে চান  তাদের জন্য।
http://sfortunehunter.blogspot.sg/2016/08/blog-post_31.html 

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.