ইহা একটি তিতা পোস্ট , তাই কষ্ট করে হলেও পুরোটা পড়বেন দয়াকরে.

আজ রবিবার সিঙ্গাপুরের ছুটির দিন. সে হিসেবে সপ্তাহের এ দিনটি প্রবাসীদের কাছে আকাঙ্খিত হবারই কথা. ঘুরাঘুরি আর আনন্দ করার মতো একটু সময়. কিন্তু অধিকাংশের কাছেই তার উল্টো শুধুমাত্র আমার দেশীয় কিছু সংখ্যক লোকের কারণে যারা ভিন দেশি ললনাদের বগলবন্দী করে হাওয়া খেতে বেড়ায়. মহিলাদের ব্যাগ হাতে নিয়ে ঘুরে আর দিনভর আবদার পূর্ণ করে. কিছু কৈশোর পেরুনো ছেলে  মা'র চেয়ে বয়সে বড় মহিলাকে বানিয়ে ফেলে প্রেয়সী. আবার পঞ্চাশোর্ধ চাচাও রোমান্টিকতায় মজে. আজব সব লীলাখেলা.  বাড়িতে মা বাবার যতবার না খোঁজ নেয় তার চেয়ে শতগুন বেশি খোঁজ আর দেখভাল করে ওই মহিলাদের. কষ্টার্জিত সব শেষ করে তাদের পিছনে এমন কি অন্যের কাছে ধার করে হলেও আবদার মেটায়. আর বাড়িতে শুনায় কষ্টের কাহিনী . এদের কারণে অনেকে যারা সত্যিই  কর্মক্ষেত্রে কষ্ট করেও খুব বেশি উপার্জন করতে পারে না তাদেরকে অবিশ্বাস করে. ওই ভিনদেশি ললনা প্রেমীদের দলেরই মনে করে. অনেক সংসারে ভাঙ্গন ধরে. আবার বিদেশে অনেকে শ্লীলতাহানির মতো  অপরাধে জড়িয়ে পরে.


এই শ্রেণীর লোকগুলোই ফেসবুকে নানা ধর্মীয় বাণী শেয়ার করে যেন সেই সাচ্চা বাকিরা হুদাই. আবার যখন বিয়ে করতে গেলে খুঁজে হিজাবি আর হুজুর. এখানে কাজের মেয়েকে প্রেয়সী ভাবতে , প্রেমালাপ করতে সমস্যা নাই কিন্তু বিয়ে করতে গেলে ওনাদের ভালো ফ্যামিলির মেয়ে চাই ই চাই.

এই মজনুদের অনেকের লাইলির সংখ্যাও একের অধিক আবার লাইলী গুলোরও একের অধিক মজনু থাকার কথা শুনি. এ নিয়ে ঝগড়া করে শেষ পর্যন্ত চাকরি হারানো পাবলিক চোখ এড়ায় না. বুঝতে পারে সব হারিয়ে. সেদিন এ দলভুক্ত একজন বলতেছে সিঙ্গাপুরের টাকায় বরকত কম, সব শেষ হয়ে যায়, থাকে না কিছুই. পাগলের আবার শেরওয়ানি. একসময় কোন এক পরিচিত লোককে এগুলা বাদ দিতে বলছিলাম. তার সোজা কথা "ওই মিয়া তোমার টাকায় করি, নিজে কামাই নিজের জন্য খরচ করি. তোমার লাগে ক্যা" নিষেধ করি বলে এ পথের পরিচিত পথিকরা আমাকে এড়িয়ে চলে.


আসল কোথায় আসি , আপনি যে  এভাবে নির্লজ্জের মতো বেহায়াপনা করতেছেন একবার  চিন্তা  করছেন  কি আপনার  বৌও যদি   এসব  করে আপনি  কি মেনে  নিতে  পারবেন ??  আপনার  ছেলে বা  মেয়ে যাদের কাছে আপনি হিরোদের চেয়েও বেশি তারা   যদি   শুনে  আপনার  এ অপকর্মের কথা তারা  কি ভাববে  আপনাকে  নিয়ে? অথবা  একসময়  যখন এদের বিয়ে দিতে  হবে  এবং  যখন অন্য  পক্ষ  আপনার  চরিত্রের দোষে  আপনার  মেয়ের  বিয়ে ভেঙে  দিবে  তখন  আপনি  কি করবেন ? আপনি  কি বুঝতেছেন  না আপনার  আশেপাশে  আপনাকে  নিয়ে চলছে  হাসি  তামাশা  ?
এই যে  এবাবে  ললনাদের পিছনে অকাতরে  অর্থ  বিলাচ্ছেন  , সময় দিচ্চেন , কখনো  নিজের বাবা  মা কে ভালো কোন  জায়গায়  বেড়াতে  নিয়ে গিয়েছিলেন কি? তাদের ভালো কোন  রেস্টুরেন্ট  এ খাওয়াচ্ছেন কি ?

সময় থাকতে ভাবুন , দেশের মান ইজ্জতের না হয় না ই চিন্তা করলেন , অন্তত নিজের পরিবারের অনাগত দিন গুলোর কথা ভাবুন. ফিরে আসুন সঠিক পথে, অতীত কিন্তু কাউকে ছাড়ে না. ভিন দেশি সংস্কৃতিতে নিজেকে বিসর্জন না দিয়ে ভালো তা গ্রহণ করি, নিজের সম্মানকে ধরে রেখে উত্তরোত্তর শ্রীবৃদ্ধি করি.

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.